পে-রোল সফটওয়্যার বৃদ্ধি করতে পারে কর্মীদের উৎপাদনশীলতা

No Comments

এইচ আর এবং পে-রোল সফটওয়্যার এর খুঁটিনাটি 
বিংশ শতাব্দীর শুরুর দিকে মানব সম্পদ ব্যাবস্থাপনার শুরু হয়েছিল মূলত ফ্রেডারিক টেইলরের বৈজ্ঞানিক ব্যাবস্থাপনা তত্ব থেকে। বৈজ্ঞানিক ব্যাবস্থাপনা মূলত উৎপাদনে প্রক্রিয়ার কার্যকারীতা, দক্ষতা এবং মিতব্যাযয়িতা আনয়ন করেছিল। এই বৈজ্ঞানিক ব্যাবস্থাপনাকে প্রায়োগিক করার জন্য এর আরো একটি উন্নত তত্বের প্রয়োজন ছিল যা মানব সম্পর্ক বিজ্ঞান বা হিউম্যান রিলেশন সায়েন্স নামে পরিচিতি পায়। পরবর্তীতে এই মানব সম্পর্ক বিজ্ঞানই মানব সম্পদ ব্যাবস্থাপনার রুপ নেয়।

মানব সম্পদ ব্যবস্থাপনা একই সঙ্গে একটি অধ্যয়নের বিষয় ও ব্যবস্থাপনা কৌশল যা একটি প্রতিষ্ঠানের অভীষ্ঠ লক্ষ্যসমূহ অর্জনের জন্য আভ্যন্তরীক মানবসম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা পদ্ধতির ওপর আলোকপাত করে। কর্মীদের প্রতিষ্ঠানের প্রতি আকৃষ্ট করা, আগ্রহীদের মধ্য থেকে যোগ্যদের খুঁজে বের করা ও নিয়োগ প্রদান, কর্মীদের অনুপ্রাণিত করা ও তাদের সাথে প্রতিষ্ঠানের সু-সম্পর্ক বজায় রাখা, তাদের কর্মজীবনে উত্তরোত্তর উন্নয়নের পথ সৃষ্টি করা এবং প্রয়োজনে তাদের ছাঁটাই করাসহ প্রতিষ্ঠানের মানবসম্পদ সম্পর্কিত সব ধরনের কাজই প্রতিষ্ঠানের মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের কাজ। আর এই মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের কাজকে সহজ করে দিতেই আধুনিক প্রযুক্তির ব্যাবহার দিন দিন বাড়ছে। পে-রোল সিস্টেম তারই একটি উদাহরণ

পেরোল একটি প্রক্রিয়া যার দ্বারা নিয়োগকর্তারা কর্মচারীদের কাজ শেষে তাদের মজুরি প্রদান করে। প্রত্যেকটি ব্যবসা প্রতিষ্ঠানের একটি পেরোল প্রক্রিয়া থাকা উচিত। ব্যবসার জন্য প্রায়ই সবচেয়ে বড় ব্যয় হয়, বেতন প্রদান। একটি কার্যকরী এবং কার্যকরী বেতন পদ্ধতি নিশ্চিত করবে যে কর্মীদের সঠিকভাবে এবং ধারাবাহিকভাবে অর্থ প্রদান করা হচ্ছে।

প্রতিষ্ঠানের কর্মচারী অথবা কর্মকর্তাদের উৎপাদনশীলতা বৃদ্ধিতে এইচ আর এবং পে-রোল সফটওয়্যারের কার্য়করী বৈশিষ্টসমূহ নিচে আলোচনা করা হল:

. নির্দিষ্ট সময়ে বেতন ভাতা প্রদান
মাস শেষে কর্মচারীদের বেতন, হাজিরা, বোনাস ইত্যাদির হিসাব নিকাশের জন্য প্রচুর পরিমানে হিসাব এবং প্রচুর পরিমাণে এক্সেলের শিট প্রস্তুত করতে হয় যা অনেক সময়ের ব্যাপার এবং এতে সঠিক সময়ে কর্মচারীদের বেতন প্রদানও অসম্ভব হয়ে পড়ে। আর সঠিক সময়ে বেতন, বোনাস না পাওয়াই হল কর্মচারী কাজের প্রতি অনিহার প্রধান কারণ। আর কর্মচারী কাজের প্রতি অনিহা যে একটা প্রতিষ্ঠানের জন্য কতটা ক্ষতিকর তা এইচ আর বিভাগ ভাল করেই জানে। তাই এসব আশঙ্কা কাটানো এবং কর্মচারীদের মধ্যে স্চ্ছতা তৈরি করতে কাজ করবে পে-রোল সফটওয়্যার। হিসাব নিকাশ হবে পে-রোল অটোমেটিক সফটওয়্যার এর মাধ্যমে। এতে সময় বাঁচবে আর কর্মচারী বেতন পাবে যথাসময়ে।

২. কর্মপরিবেশের  নিরাপত্তা
কোন প্রতিষ্ঠানের কর্মচারীরাই হচ্ছে সেই প্রতষ্ঠানের মূল চালিকা শক্তি। আর কর্মচারীদের উৎপাদনশীলতা বৃদ্ধি নির্ভর করে এইচ আর বিভাগের এর উপর কর্মচারীদের কাজের পরিবেশ, মজুরি বা বেতন, কর্মক্ষেত্রের নিরাপত্তা উপর। তাই প্রতিষ্ঠানের মূল লক্ষকে সামনে রেখে কর্মচারারীদের জন্য কর্মপরিবেশ সৃষ্টির পাশাপাশি তাদের প্রাপ্য পাওনা সঠিক সময়ে প্রদান এবং চাকরির নিরাপত্তা প্রদান এইচ আর বিভাগের গুরুত্বপূর্ণ কাজ। আর পে-রোল সফটওয়্যারে ফিচার সমূহ যুক্ত থাকলে তা কর্মচারীদের কর্মক্ষেত্রে নিরাপদ কর্মপরিবেশ এবং মানসিক সস্থি নিশ্চিত করবে।

৩.  স্বচ্ছ এইচ আর বিভাগ
কোন প্রতিষ্ঠানের এইচ আর বিভাগকে তার কাজে সবসময় স্বচ্ছ থাকতে হবে।  কর্মচারী নিয়োগের ক্ষেত্রে এবং তাদের মধ্যে বেতন ভাতা প্রদানে এইচ আর বিভাগের স্বজনপ্রীতি, প্রার্থীর পক্ষ ইত্যাদি অনৈতিক কাজগুলো প্রতিষ্ঠানের কর্মচারী জন্য মঙ্গলজনক নয়। তাই পে-রোলের সংরক্ষিত তথ্যের মাধ্যমে এইচ আর বিভাগের নিরপেক্ষ তথ্য প্রদান করবে।

স্বয়ংক্রিয় তথ্য আপডেট সুবিধা
পে-রোল সফটওয়্যারটি রিয়েল টাইম আপডেট রাখাও যাবে। তাই প্রতিষ্ঠানের বর্তমান বেতন কাঠামো, এটেনডেন্স, বোনাস, ওভার-টাইম ইত্যাদি নিয়ে আর চিন্তা করতে হবেনা। শুধুমাত্র প্রতিষ্ঠানের নিয়ম গুলো পরিবর্তনের সাথে সাথে পে-রোল সফটওয়্যারএ  তা আপডেট দিলেই বর্তমানের হিসাব নিকাশ সহ প্রকাশ করবে।
আস্থা বৃদ্ধি
পে-রোলের মাধ্যমে যেহেতু অটো এটেনডেন্স এবং তাদের কর্মদক্ষতা সংরক্ষিত থাকবে সেহেতু কর্মচারী/কর্মকর্তাদের কর্মদক্ষতা নির্ণয়ে তাদের মধ্যে কোন সন্দেহ থাকবেনা ফলে তারা প্রতিষ্ঠানের প্রতি আস্থাভাজন হবে।
প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধি
সঠিক তথ্য সংরক্ষণ, প্রত্যেকের কাজের সঠিক হিসাব এবং সঠিক সময়ে তা প্রদানের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রতি কর্মচারীদের আস্থা আরও বৃদ্ধি পাবে। তখন সেইসব কর্মচারীদের দ্বারাই প্রতিষ্ঠানের সুনাম ছড়াবে। 
মনোবল বৃদ্ধি
কোন প্রতিষ্ঠানের সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে প্রতিষ্ঠানের সংরক্ষিত তথ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই কর্মচারী/কর্মকর্তাদের সকল তথ্য সঠিকভাবে সংগ্রহে না থাকাটা অনেকটা হতাশজনক। প্রতিষ্ঠানের কর্মচারী/কর্মকর্তারা চান যে, তাদের কাজ সম্পর্কে সঠিক তথ্য জানতে এবং তাদের কাজের মূল্য সঠিকভাবে সঠিক সময়ে পাবার নিশ্চয়তা। তাই বহুমুখী পে-রোল (Payroll) সফটওয়ারের মাধ্যমে এইচ আর বিভাগ সঠিকভাবে সকল কর্মচারীদের তথ্য সংরক্ষণের দ্বারা সেসবের নিশ্চয়তা প্রদান করবে। যা কর্মচারী/কর্মকর্তাদের সঠিক মনোবলের বিকাশ ঘটাবে।পরিশেষে, মানব সম্পদ বিভাগ হচ্ছে প্রতিষ্ঠান আর কর্মাচারীদের মধ্যে সেতুবন্ধনের প্রত্তুতকারক। তাই মানব  সম্পদ বিভাগ প্রতিষ্ঠান এবং কর্মচারীদের মধ্যকার সেতুটি যাতে অনেক মজবুত হয় তার জন্য যা যা ভাল কিছু করা দরকার তা করতে সর্বদা বদ্ধ পরিকর থাকবে। এটি আরো কার্যকরীভাবে করার জন্য একটি আদর্শ পে-রোল সফটওয়্যার হতে পারে বেস্ট চয়েজ ।
আদর্শপেরোল সফটওয়্যার বলতে কি বুঝায়?
গুণগত মান এর কথা বিবেচনা করলে বাংলাদেশ এ সেবা এবং পণ্যের গুণগত মান এর  ঘাটতি রয়েছে যেটা বিশেষ করে সফটওয়্যারের ক্ষেত্রে বেশি। বাংলাদেশের তৈরি পোশাক শিল্প কারখানা গুলোতে এইচ আর এবং পে-রোল সফটওয়্যার এর ব্যবহার কম বললেই চলে। বাজারে যে সফটওয়্যারগুলো আছে, বেশিরভাগই গার্মেন্টেস এর জন্য উপযুক্তনা। আবার কিছু কিছু আছে ডেস্কটপ অ্যাপ্লিকেশন যেগুলো তাদের ডেস্কের বাইরে ব্যবহার করা যায়না। তাই, আদর্শ এবং কার্যকরী পে-রোল সফটওয়্যার হতে পারে একটি ক্লাউড ভিত্তিক সফটওয়্যার যা ব্যাবহার উপযোগিতার উপর নিরভর করে সকল সেক্টরের সাথে সামঞ্জস্যতা রাখে।
এই রকম একটি ক্লাউড ভিত্তিক অসাধারণ এইচ আর এবং পে-রোল সফটওয়্যার হলো সিসটেক এইচ আর & পে-রোল সফটওয়্যার, বিস্তারিত জানতে ক্লিক করুন Systech HR & Payroll

কেন সিসটেক পেরোল কে বেছে নিবেন?

  • পে-রোল সফটওয়্যার বেতন পদ্ধতিতে ক্রটি সংশোধন করতে পারে এবং কর্মচারী ঘন্টা, মজুরি গণনা জড়িত সমস্যার পরিমাণ কমাতে পারে।
  • পে-রোল সফ্টওয়্যার ব্যবহার করা সহজ এবং সাশ্রয়ী মূল্যের।
  • সফটওয়্যারটি যে কোন ডিভাইস এমনকি মোবাইলের মাধ্যমেও বিশ্বের যেকোন স্থান থেকে যেকোন সময়ে ব্যবহার করা যাবে।
  • মোবাইল অ্যাপ এর সুবিধা।
  • সফটওয়্যারটি ব্যবহারের দ্বারা কোম্পানি প্রতি মাসে অনেক টাকা ব্যয় কমাতে পারে।
  • অটোমেটিক এটেনডেন্স সিস্টেম যার মাধ্যমে কোন কাজ ছাড়াই তথ্য সফটওয়্যারএ চলে আসে।
  • বেতন, টার্নওভার, উপস্থিতি ইত্যাদির উপর ১২০+ রিপোর্ট।
  • ড্যাশবোর্ড যেইখানে দ্রুত সব তথ্য দেখা যাবে একসাথে।
  • ই.এস.এস- এমপ্লয়ী সেলফ সার্ভিস যার মাধ্যমে নিজেই নিজের সকল ছুটি,এটেনডেন্স ইত্যাদি কাজগুলো নিজেই করে ফেলতে পারবেন এবং রিয়েল টাইম আপডেট দেখতে পারবেন।
  • ইমেইল এবং মবাইল SMS রিপোর্ট পাওয়ার ব্যবস্থা।
  • আছে মাল্টি লেয়ার সিকিউরিটি
  • এ ছাড়া আরো অনেক সুবিধা।  

যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেনঃ
মোবাইলঃ +8801844527158

This is author biographical info, that can be used to tell more about you, your iterests, background and experience. You can change it on Admin > Users > Your Profile > Biographical Info page."

About us and this blog

We are a digital marketing company with a focus on helping our customers achieve great results across several key areas.

Request a free quote

We offer professional SEO services that help websites increase their organic search score drastically in order to compete for the highest rankings even when it comes to highly competitive keywords.

Subscribe to our newsletter!

More from our blog

See all posts

Leave a Comment